অসাধারণ নতুন ফ্যাব্রিক A/C ছাড়াই আপনাকে শীতল রাখবে!

মার্কিন যুক্তরাষ্ট্রের শক্তি ও তথ্য প্রশাসনের মতে, শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং অন্যান্য স্থান শীতলকরণ করার জন্য বিদ্যুতের প্রায় ১০% ব্যায় হয়। বর্তমানে গবেষকরা এমন একটি উপাদান তৈরি করেছেন যা কোন বিদ্যুত ব্যবহার না করে মানুষের শরীরকে শীতল রাখতে সহায়তা করবে। পোশাক শরীর থেকে  তাপ স্থানান্তর করবে এবং  ত্বক থেকে আদ্রতা দূর করবে।

কোনও ব্যক্তির দেহ শীতল করা পুরো ঘর বা বিল্ডিং শীতল করার চেয়ে অনেক বেশি কার্যকর। বিভিন্ন পোশাক এবং টেক্সটাইলগুলি কেবল এটি করার জন্য ডিজাইন করা হয়েছে, তবে বেশিরভাগের অসুবিধা রয়েছে যেমন কুলিং ক্ষমতা; বেশি বিদ্যুত খরচ এবং  উচ্চ ব্যয়। ইয়াং সি, বিন ডিং এবং তার  সহকর্মীরা একটি ব্যক্তিগত কুলিং ফ্যাব্রিক তৈরি করতে চেয়েছিলেন যা দক্ষতার সাথে শরীর থেকে তাপ স্থানান্তর করতে পারে, পাশাপাশি শ্বাস-প্রশ্বাসযোগ্য এবং সহজেই তৈরি করা যায়।

গবেষকরা একটি পলিমার (পলিউরেথেন), পলিমার জল-রিপেলিং সংস্করণ (ফ্লোরিনেটেড পলিউরিথেন) এবং একটি তাপীয় পরিবাহী ফিলার (বোরন নাইট্রাইড ন্যানোশিটস) ন্যানো ফাইবারস ঝিল্লিতে ইলেক্ট্রোস্পিনিং করে নতুন উপাদানটি তৈরি করেছিলেন। এই ঝিল্লিগুলি বাইরে থেকে পানিকে সরিয়ে দেয়, তবে ত্বক এবং বায়ু থেকে ঘামের বাষ্প সঞ্চালনের জন্য তাদের যথেষ্ট পরিমাণে ছিদ্র আছে। বোরন নাইট্রাইড ন্যানোশিট পলিমার ন্যানোফাইবার একটি নেটওয়ার্ক তৈরি করে যা একটি অভ্যন্তরীণ উত্স থেকে বাইরের বাতাসে তাপ পরিচালিত করে।

গবেষকরা বলছেন, এই ঝিল্লিটি কেবল ব্যক্তিগত কুলিংয়ের জন্যই নয়, সৌর শক্তি সংগ্রহ, সমুদ্রের জল বিশোধন এবং বৈদ্যুতিন ডিভাইসের তাপীয় পরিচালনার জন্যও কার্যকর হতে পারে।

Source: SciTech daily

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: